PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

পশ্চিমবঙ্গের ভৌগােলিক বিস্তার


পশ্চিমবঙ্গের ভৌগােলিক অবস্থান : 


স্বাধীন ভারতবর্ষের ২৮টি অঙ্গরাজ্যের একটি অন্যতম অঙ্গরাজ্য হল পশ্চিমবঙ্গ। এটি ভারতের পূর্বভাগে অবস্থিত এবং অন্য একটি সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের পশ্চিম সীমান্তে অবস্থিত। 

পশ্চিমবঙ্গ পূর্বদিকে ৮৯°৫০' পূর্ব দ্রাঘিমারেখা থেকে পশ্চিমে ৮৫°৫০' পূর্ব দ্রাঘিমারেখা এবং উত্তরে ২৭°১০' উত্তর অক্ষরেখা থেকে দক্ষিণে ২১°৩৮' উত্তর অক্ষরেখার মধ্যবর্তী স্থান জুড়ে অবস্থিত। 

কর্কটক্রান্তি রেখা পশ্চিমবঙ্গের নদিয়া জেলার কৃষ্ণনগর, ধুবুলিয়া, বর্ধমান জেলার পূর্বস্থলী,‌ গুসকরা, আউশগ্রাম, রাজবাঁধ, দুর্গাপুর, বাঁকুড়া জেলার দুর্লভপুর এবং পুরুলিয়া জেলার আদ্রা শহরের ওপর দিয়ে প্রসারিত হয়েছে।



পশ্চিমবঙ্গের বিস্তারঃ

উত্তরে দার্জিলিং জেলার উত্তরসীমা থেকে দক্ষিণে বঙ্গোপসাগরের উপকূলভাগ পর্যন্ত পশ্চিমবঙ্গের দৈর্ঘ্য ৬২৩ কিলােমিটার এবং পূর্বে উত্তর ২৪‌ পরগনার পূর্বসীমা থেকে পশ্চিমে পুরুলিয়া জেলার পশ্চিমসীমা পর্যন্ত প্রস্থ প্রায় ৩২০ কিলােমিটার। পশ্চিমবঙ্গের বিস্তার সবচেয়ে কম (মাত্র ৯ কিলােমিটার) উত্তর দিনাজপুরে । 



পশ্চিমবঙ্গের আয়তনঃ

পশ্চিমবঙ্গের আয়তন ৮৮,৭৫২ বর্গ কিলােমিটার, যা ভারতের মােট আয়তনের মাত্র ২.৭৭‌শতাংশ। পশ্চিমবঙ্গ ভারতের রাজ্যগুলাের মধ্যে আয়তনে ত্রয়ােদশ স্থান অধিকার করে এবং‌ জনসংখ্যায় চতুর্থ। হাঙ্গেরি দেশটি আয়তনে পশ্চিমবঙ্গের সমান।



রাজনৈতিক অবস্থান, প্রতিবেশী রাষ্ট্রসমূহ : 

পশ্চিমবঙ্গের উত্তরদিকে আছে হিমালয় পর্বতের কোলঘেঁষা প্রতিবেশী বন্ধু রাষ্ট্র ভুটান ও ভারতের অঙ্গরাজ্য সিকিম। দক্ষিণের শেষ সীমায় রয়েছে বঙ্গোপসাগরের তরঙ্গমালা। ভারতের অসম রাজ্য ও প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের অবস্থান পশ্চিমবঙ্গের পূর্বদিকে। পশ্চিমবঙ্গের পশ্চিমসীমা জুড়ে রয়েছে বন্ধু রাষ্ট্র নেপাল ও ভারতের তিনটি অঙ্গরাজ্য ঝাড়খণ্ড, বিহার ও উড়িষ্যা। 

সুতরাং পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাষ্ট্রগুলাে হলঃ

(১) বাংলাদেশ,  (২) নেপাল ও (৩) ভুটান। 


প্রতিবেশী ভারতীয় অঙ্গরাজ্যগুলাে হলঃ 

(১) ঝাড়খণ্ড, (২) বিহার, (৩) ওডিশা,‌ (৪) সিকিম ও (৫) অসম। 

ঝাড়খণ্ড রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের সীমারেখা দীর্ঘতম।



পশ্চিমবঙ্গের জনসংখ্যাঃ 

২০১১ সালের আদমশুমারি অনুসারে পশ্চিমবঙ্গের জনসংখ্যা প্রায় ৯ কোটির কিছু বেশি (৯ কোটি ১৩ লক্ষ ৪৭ হাজার ৭৩৬ জন)। ৮৮,৭৫২ বর্গকিলােমিটার আয়তনের মধ্যে এই জনসংখ্যা ছড়িয়ে আছে। ভারতের ৭.৫৫ শতাংশ মানুষ পশ্চিমবঙ্গে বাস করে। অর্থাৎ ভারতের প্রতি ১৩ জন অধিবাসীর মধ্যে ১ জন পশ্চিমবঙ্গবাসী। প্রতি বর্গকিলােমিটারে গড়ে প্রায় ১,০২৯ জন করে মানুষ বাস করে অর্থাৎ জনঘনত্ব হল ১,০২৯ জন। 

অতি ঘনত্বপূর্ণ অঞ্চল বলা হয় সেই অঞ্চলকেই যে অঞ্চলের জনসংখ্যা প্রতি বর্গকিলােমিটারে ৫০০ জনের বেশি। এই হিসাবে পশ্চিমবঙ্গ অত্যাধিক জনঘনত্বপূর্ণ অঞ্চল। ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের জনসংখ্যা বৃদ্ধির হার ১৪ শতাংশ।


পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় জনঘনত্ব ও জনসংখ্যার তারতম্য রয়েছে যেমন,

  • (১) পশ্চিমবঙ্গের জেলাগুলাের মধ্যে সবচেয়ে বেশি জনঘনত্বপূর্ণ জেলা কলকাতা (২৪,২৫২ জন প্রতি বর্গ কিলােমিটার) এবং সর্বনিম্ন জনঘনত্বপূর্ণ জেলা হল পুরুলিয়া জেলা (প্রতি বর্গকিমিতে ৪৬৮ জন)। 
  • (২) কলকাতা ছাড়া সবচেয়ে জনঘনত্ব অঞ্চল হল হাওড়া (৩,৩০০) এবং তারপরেই উত্তর ২৪ পরগনা জেলার স্থান (২,৪৬৩ জন প্রতি বর্গকিমিতে)।
  • (৩) সর্বাধিক জনসংখ্যাবিশিষ্ট জেলা হল উত্তর ২৪ পরগনা (১,০০,৮২,৮৫২ জন)।
  • (৪) দক্ষিণ দিনাজপুর জেলা হল সর্বনিম্ন জনসংখ্যাবিশিষ্ট জেলা (১৬,৭০,৯৩১ জন)।




কিছু প্রশ্ন-উত্তর

১. পশ্চিমবঙ্গের রাজধানীর নাম কি?
উঃ কলকাতা

২. পশ্চিমবঙ্গ ভারতের কোন দিকে অবস্থিত?
উঃ পূর্বদিকে

৩. পশ্চিমবঙ্গের আয়তন কত?
উঃ ৮৮,৭৫২ বর্গকিলোমিটার

৪. পশ্চিমবঙ্গের কয়টি বিভাগ?
উঃ ৫টি

৫. পশ্চিমবঙ্গের জেলা কয়টি?
উঃ ২৩টি

৬. পশ্চিমবঙ্গের বড় জেলা কোনটি?
উঃ উত্তর ২৪ পরগনা

৭. পশ্চিমবঙ্গের ক্ষুদ্রতম জেলা কোনটি?
উঃ কলকাতা

৮. পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত?
উঃ ২০১১ সালের জনগণনা অনুসারে ৯ কোটি ১৩ লক্ষ ৪৭ হাজার ৭৩৩ জন।

৯. পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত?
উঃ ২০১১ জনগণনা অনুসারে ২ কোটি ৪৬ লক্ষ ৫৪ হাজার ৮২৫ জন।

১০. পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য গুলি কি কি?
উঃ পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য গুলি হল বিহার, ঝাড়খণ্ড, উড়িষ্যা, সিকিম ও অসাম এবং প্রতিবেশী রাষ্ট্রগুলি হল বাংলাদেশ, নেপাল ও ভুটান।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section