PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

এশিয়া মহাদেশকে বৈচিত্রপূর্ণ মহাদেশ বলে কেনো

এশিয়া মহাদেশকে চরম বৈচিত্র্যের পরম মহাদেশ বলা হয় কেন?

অথবা, এশিয়া মহাদেশকে বৈচিত্রপূর্ণ মহাদেশ বলে কেনো?

এশিয়া মহাদেশকে চরম বৈচিত্র্যের পরম মহাদেশ বলা হয় কেন?  অথবা, এশিয়া মহাদেশকে বৈচিত্রপূর্ণ মহাদেশ বলে কেনো?

এশিয়া শুধুমাত্র পৃথিবীর বৃহত্তম মহাদেশই নয়, এখানে ভূত্বক, ভূমিরূপ, জলাশয়, নদনদী, হ্রদ, স্বাভাবিক উদ্ভিদ, জনসংখ্যার বণ্টন, মানুষের জীবনযাত্রা প্রণালী প্রভৃতি ভৌগােলিক পরিবেশের মধ্যে এক চরম বৈচিত্র্য লক্ষ করা যায়। নীচে অতিসংক্ষেপে এ বিষয়ে সুন্দরভাবে আলােচনা করা হল-


(১) ভূতাত্ত্বিক বৈচিত্র্যঃ  

এই মহাদেশে হিমালয়ের মতাে নবীন ভঙ্গিল পর্বত, আঙ্গারল্যান্ড এবং গণ্ডােয়ানাল্যান্ডের মতাে প্রাচীন ভূখণ্ড এবং সুন্দরবনের মতাে নবীন ভূখণ্ডও আছে।


(২) ভূপ্রাকৃতিক বৈচিত্র্যঃ

ভূপ্রাকৃতিক দিক থেকে এশিয়া মহাদেশের যথেষ্ট বৈচিত্র্য লক্ষ করা যায়, যেমন—এই মহাদেশেই পৃথিবীর উচ্চতম স্থান মাউন্ট এভারেস্ট (৮,৮৪৮ মিটার) এবং পৃথিবীর নিম্নতম স্থান মরুসাগর অবস্থিত। এ ছাড়াও এই মহাদেশে আছে পৃথিবীর প্রাচীনতম ভূখণ্ড দাক্ষিণাত্য মালভূমি, নবীনতম পার্বত্য অঞ্চল হিমালয়, উচ্চতম মালভূমি পামির, পৃথিবীর সবচেয়ে বড়াে সমভূমি সাইবেরিয়ার সমভূমি এবং পৃথিবীর বৃহত্তম মালভূমি তিব্বত।


(৩) নদনদী ও হ্রদের বৈচিত্র্যঃ 

এশিয়া মহাদেশে পৃথিবীর দীর্ঘতম কয়েকটি বরফগলা জলে পুষ্ট নদনদী আছে। আবার বৃষ্টির জলে পুষ্ট নদীও আছে। নদীগুলিতে যেমন বন্যা হয় তেমনি আবার জল শুকিয়েও যায় অনেক নদীতে। এই মহাদেশে আছে পৃথিবীর বৃহত্তম হ্রদ কাস্পিয়ান সাগর, গভীরতম হ্রদ বৈকাল, নিম্নতম হ্রদ মরু সাগর এবং সর্বাধিক লবণাক্ত হ্রদ তুরস্কের ভ্যান হ্রদ।


(৪) জলবায়ুর বৈচিত্র্যঃ 

এশিয়া মহাদেশে পৃথিবীর উষ্ণতম স্থান জেকোবাবাদ, শীতলতম স্থান ভারখয়ানস্ক এবং পৃথিবীর সর্বাধিক বৃষ্টিযুক্ত স্থান মৌসিনরাম অবস্থিত। এ ছাড়াও এই মহাদেশে আছে শীতল ও উষ্ণ মরুভূমিসমূহ।


(৫) স্বাভাবিক উদ্ভিদের বৈচিত্র্যঃ 

এখানে একদিকে যেমন সাইবেরিয়ার তৈগা বনভূমির মতাে পৃথিবীর বৃহত্তম অরণ্য আছে ঠিক তেমনি গােবি মরুভূমির মতাে উদ্ভিদশূন্য মরুভূমিও আছে।


(৬) জনবসতির বৈচিত্র্যঃ 

এই মহাদেশে সর্বাধিক জনবহুল অঞ্চল আছে যেমন একদিকে ঠিক তার অন্যদিকে আছে সর্বাধিক জনবিরল অঞ্চল।


(৭) মানবীয় বৈচিত্র্যঃ 

এশিয়া মহাদেশ পৃথিবীর সর্বাধিক জনবহুল মহাদেশ হওয়ায় এই মহাদেশের বিভিন্ন অংশে বিভিন্ন ভাষাভাষী, ধর্ম, আচার আচরণের লােকও লক্ষ করা যায়।


(৮) অন্যান্য বৈচিত্র্যঃ 

পৃথিবীর দীর্ঘতম রেলপথ ট্রান্স-সাইবেরিয়ান রেলপথ, পৃথিবীর দীর্ঘতম প্রণালী মালাক্কা, পৃথিবীর বৃহত্তম মহিসোপান শুন্ডা প্ল্যাটফর্ম এবং পৃথিবীর উচ্চতম সড়কপথ লেহ-মানালি সড়কপথ এই মহাদেশে অবস্থিত।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section