PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

পশ্চিমবঙ্গ পুলিশে ওয়ারলেস অপারেটারে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি

 পশ্চিমবঙ্গ পুলিশে ওয়ারলেস অপারেটারে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি



পশ্চিমবঙ্গ পুলিশ রিকিউটমেন্ট বোর্ড টেলিকমিউনিকেশন বিভাগে ওয়ারলেস অপারেটার হিসেবে ছেলে ও মেয়ে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল।


প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর আর সর্বচ্চ ২৭ বছর, এস.সি./এস.টি প্রার্থীরা ৫ বছরের ছাড় পাবেন, এছাড়া ও.বি.সি প্রার্থীরা ৩ বছরের ছাড় পাবেন।


শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, পদার্থবিদ্যা ও অঙ্ক বিষয় নিয়ে বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক পাশ। পশ্চিমবঙ্গ কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন থেকে অথবা সমতুল্য পাশ প্রয়োজন।


প্রার্থীকে অবশ্যই বংলা ভাষা লিখতে ও বলতে জানতে হবে। পার্বত্য অঞ্চলের প্রার্থীদের পশ্চিমবঙ্গের অন্য অফিসিয়াল ভাষা জানলেই চলবে।

এছাড়া প্রার্থীকে মানসিক ও দৈহিক ভাবে সক্ষম হতে হবে।


শূন্যপদঃ

মোট পুরুষ প্রার্থীর সংখ্যা ১১২৬ জন, তারমধ্যে জেনারেলদের জন্য ৬১৮ জন, তপশিলি জাতির জন্য ২৪৮ জন, তপশিলি উপজাতির জন্য ৬৮ জন। ও.বি.সি-এ ও ও.বি.সি-বি ক্যাটাগরির জন্য যথাক্রমে ১১৩ টি ও ৭৯ টি পদ।


মোট মহিলা প্রার্থীর সংখ্যা ১২৫ জন, তারমধ্যে জেনারেল, তপশিলি জাতি, তপশিলি উপজাতি, ও.বি.সি-এ, ও.বি.সি-বি ক্যাটাগরির জন্য যথাক্রমে ৬৮, ২৮, ৮, ১২, ও ৯ টি শূন্যপদ রয়েছে।


শারীরিক মাপঃ

পুরুষ প্রার্থীর ১৬৭ সে.মি. উচ্চতা, ৫৬ কে.জি. ওজন ও না ফুলিয়ে বুকের ছাতি ৭৮ সে.মি. হতে হবে। বুকের ছাতি নূন্যতম ৫ সে.মি. ফোলাতে হবে।

পুরুষ গোর্খা, গারোয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ১৬০ সে.মি. উচ্চতা, ৫২ কে.জি. ওজন আর বুকের ছাতি ৭৬ সে.মি., বুকের ছাতি নূন্যতম ফোলাতে হবে ৫ সে.মি.।


মহিলা প্রার্থীদের উচ্চতা ১৬০ সে.মি. আর ওজন ৪৮ কে.জি. হতে হবে।

মহিলা গোর্খা, গারোয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ১৫৫ সে.মি. উচ্চতা ও ৪৫ কে.জি. ওজন হতে হবে।



প্রার্থী বাছাই হবে প্রথমে ১০০ নম্বরের পিলমিনারি পরিক্ষা নেওয়া হবে। ১০০ নম্বরের পিলমিনারি পরীক্ষায় থাকবে সাধারণ জ্ঞান ও সম্প্রতিক ঘটনা ৪০ নম্বরের, অঙ্ক ২০ নম্বরের, প্রতিদিনের পদার্থবিদ্যা ২০ নম্বরের, রিজনিং ২০ নম্বরের।


পিলমিনারি পরীক্ষায় সফল হলে হবে শারীরিক মাপযোপ, তারপর হবে পুরুষদের ৩ মিনিটে ৮০০ মিটার দৌড়, মহিলাদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়, সফল হলেই হবে ফাইনাল পরীক্ষা।


ফাইনাল পরীক্ষা হবে দুটি ভাগে, প্রথম ভাগে থাকবে পদার্থবিদ্যা ও অঙ্ক বিষয়ে অবজেক্টিভ টাইপের ৭০ নম্বরের।

দ্বিতীয় ভাগে থাকবে ইংরাজি থেকে বাংলা বা নেপালি ভাষায় অনুবাদ ১৫ নম্বরের।

ফাইনাল পরীক্ষা হবে মোট ৮৫ নম্বরের, এই পরিক্ষায় সফল হলে ১৫ নম্বরের ইন্টারভিউ নেওয়া হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section