PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

জাতীয়তাবাদের মূল্যবিচারঃ


 জাতীয়তাবাদের মূল্যবিচারঃ

জাতীয়তাবাদের মূল্যবিচারঃ



জাতীয়তাবাদ রাষ্ট্রবিজ্ঞানের তাত্ত্বিক আলোচনায় একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রনীতিক আদর্শ। এই আদর্শের সমর্থনে বিভিন্ন যুক্তির অবতারণা করা হয়।


একটি মহান আদর্শঃ


জাতির জীবনে জাতীয়তাবাদ একটি মহান আদর্শ। এ হল এক গভীর অনুপ্রেরণা। জাতীয়তাবাদ জাতিকে ঐক্যবোধে একাত্ম করে এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। এই আদর্শ দেশের ও দশের স্বার্থে আত্মত্যাগে ব্যক্তিকে অনুপ্রাণিত করে। এইভাবে জাতির সর্বাঙ্গীণ বিকাশের আবহাওয়া সৃষ্টি হয়।



স্বাধীনতা সংগ্রামের উদ্দীপকঃ



মুক্তিকামী দেশের পক্ষে জাতীয়তাবাদ আশীর্বাদস্বরূপ। জাতীয়তাবাদের দ্বারা গভীরভাবে উদ্বুদ্ধ হয়ে পরাধীন ও দুর্বল জাতি মরণপণ স্বাধীনতা-সংগ্রামে সামিল হয় এবং স্বাধীন ও শক্তিশালী রাষ্ট্রের মর্যাদা লাভ করে। অনেক বিচ্ছিন্ন জাতীয় জনসমাজ জাতীয়তাবাদের মহান আদর্শের প্রভাবে ঐক্যবদ্ধ হয়েছে এবং স্বৈরাচারী বিদেশী শাসনের শৃঙ্খল মুক্তির সংগ্রামে সামিল হয়েছে। এক্ষেত্রে ভারত ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস উদাহরণ হিসেবে উল্লেখযোগ্য। পৃথিবীর বিভিন্ন মহাদেশের ইতিহাসে জাতীয়তাবাদে উদ্বুদ্ধ পরাধীন মানবগোষ্ঠীর বিদেশী শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামের এবং জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমিকতা অর্জনের উজ্জ্বল কাহিনী আছে।



মানব সভ্যতাকে সমৃদ্ধ করেঃ



জাতীয়তাবাদের জনক হিসাবে ইতালীর দার্শনিক ম্যাৎসিনি-র কথা  বলা হয়।  তাঁর  মতানুসারে বিভিন্ন গুন ও প্রতিভার বিকাশ সাধনের মাধ্যমে জাতীয়তাবাদ মানবসভ্যতাকে সমৃদ্ধ ও উন্নত করে । বিশ্বের প্রত্যেক জাতির একেবারে নিজস্ব কিছু গুন বা বৈশিষ্ট্য থাকে । জাতীয়তাবাদের মাধ্যমে এইসব গুনাবলীর বিকাশ ঘটে । প্রত্যেক মানবগোষ্ঠী জাতীয় গুনাবলী ও বৈশিষ্ট্যের যথাযথ বিকাশের জন্য জাতীয় স্বাধীনতা ও আত্মবিকাশের অধিকারের স্বীকৃত অপরিহার্য । পৃথিবীর প্রতিটি জাতির স্বকীয়তার স্বাধীন বিকাশ সুনিশ্চিত হলে মানবসভ্যতা সমৃদ্ধশালী ও বৈচিত্রপূর্ণ হয়ে উঠবে। 



সহযোগীতার আবহাওয়া গড়ে তোলেঃ



জাতীয়তাবাদ জাতিসমূহের মধ্যে সংঘাত- সংঘর্ষের আশংকা দূর করে এবং সহযোগিতা ও সম্প্রীতির সম্পর্ক সৃষ্টি করে। জাতীয়তাবাদে উদ্বুদ্ধু জাতীসমূহের মধ্যে বিবাদ - বিসংবাদের প্রবনতা থাকে না , তাঁর পরিবর্তে সৌভ্রাতৃত্ব ও ঐক্যবোধ জাগ্রত হয়। এইসব জাতি নিজের উন্নতি ত্বরান্বিত করে এবং অপরের উন্নতিতে সাহায্য করে ।



শাসক ও শাসিতের মধ্যে স্বাভাবিক সম্পর্কঃ



জাতীয়তাবাদ দেশের শাসনব্যবস্থাকে স্বচ্ছন্দ ও সাবলীল করে । জাতীয়তাবাদের কারনে দেশের মধ্যে শাসক ও শাসিতের সম্পর্ক সহজ ও স্বাভাবিক হয় । আইনের নির্দেশ ও আইন মান্য করার মধ্যে কোন রকম অস্বস্তিকর ফাঁক থাকে না । তাঁর ফলে সার্বভৌম কর্তৃত্ব ও ব্যক্তি- স্বাধীনতার মধ্যে সহজ সম্পর্ক স্থাপিত হয় । দেশবাসীকে রাষ্ট্রীয় কাজকর্মের সামিল করার ক্ষেএে জাতীয়তাবাদের অবদান অনস্বীকার্য। জাতীয়তাবাদী চেতনার বিকাশ ছাড়া কোন সরকারই জনসাধারনের কাছ থেকে আনুগত্য আদায় করতে পারে না । স্বৈরতান্ত্রিক সরকার ও এ ক্ষেএে অসহায় বোধ করে , তা ছাড়া রাষ্টের ভিতরে শান্তি - শৃঙ্খলা সংরক্ষনের ক্ষেত্রে জাতীয়তাবাদ চেতনা সহায়ক ভূমিকা পালন করে ।



গনতন্ত্রের অনুকূলঃ


জাতীয়তাবাদ গণতন্ত্র প্রতিষ্ঠার ব্যাপারে সহায়ক ভূমিকা পালন করে। সুস্থ গণতান্ত্রিক অধিকার ও চেতনার বিকাশের ক্ষেত্রে জাতীয়তাবাদ সহায়ক ও সক্রিয় ভূমিকা পালন করে। জাতীয়তাবোধ একনায়কতন্ত্রের অবসান ঘটিয়ে গনতন্ত্র প্রতিষ্ঠা করতে দেশবাসীর মধ্যে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে। এই কারনে ঔপনিবেশিকতাবাদ ও সম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনে একটি গনতান্ত্রিক প্রক্রিয়া পরিলক্ষিত হয়। ইতিহাসে এরকম নজিরের অভাব নেই।




আন্তর্জাতিকতার পরিপূরকঃ


জাতীয়তাবোধ জাতিকে নীজের জাতীয় চরিত্র ও স্বকীয়তা সংরক্ষণে যেমন উদ্দীপ্ত করে তেমনি অপর জাতির সঙ্গে সদ্ভাব ও সম্প্রীতি বজায় রাখতে অনুপ্রাণিত করে। জাতীয়তাবাদ বিভিন্ন জাতির মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সম্প্রীতির পথকে প্রশস্ত করে। বিভিন্ন জাতির মধ্যে বিচ্ছিন্নতার পরিবর্তে জাতীয়তাবাদ সুসম্পর্ক প্রতিষ্ঠা করতে প্রয়াসী হয়। তার ফলে জাতীয়তাবাদে উদ্বুদ্ধ জাতিসমূহের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে।



* সাম্রাজ্যবাদ ও ঔপনিবেশিকতাবাদের অশুভ আক্রমণ থেকে পৃথিবীকে রক্ষা করতে পারে জাতীয়তাবাদী আদর্শ। জাতীয়তাবাদী আদর্শই এশিয়া ও আফ্রিকায় ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদের বিস্তারকে রোধ করেছে এবং বহুলাংশে অপসারিত করেছে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section