PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

আইন সম্পর্কে মার্কসীয় মতবাদঃ

 আইন সম্পর্কে মার্কসীয় মতবাদঃ



আইনের প্রকৃতি সম্পর্কে মার্কসীয় ধারণাঃ


মার্কস ও মার্কসবাদীগণ বস্তুবাদী দৃষ্টিকোণ থেকে আইনের উৎপত্তি ও স্বরূপ ব্যাখ্যা করেছেন। তাদের মতে সমাজের বিত্তবান শ্রেণীর স্বার্থের অনুপন্থী নিয়ম কানুনই আইন হিসেবে প্রচারিত হয়। আইন হল শ্রেণীস্বার্থের রাষ্ট্রীয় প্রকাশ। সমাজ বিবর্তনের প্রতিটি স্তরে সমাজের উৎপাদন শক্তি উৎপাদন সম্পর্ককে উপর ভিত্তি করে রাষ্ট্রীয় আইন প্রণীত হয়। 


সমাজের প্রচলিত উৎপাদন সম্পর্ককে বজায় রাখার জন্যই রাষ্ট্র আইন প্রণয়ন করে। সামাজিক প্রগতির প্রতিটি পর্যায়ে উৎপাদন-উপাদানগুলির মালিকানা যে শ্রেণীর হাতে থাকে তারাই হল সম্পদশালী শ্রেণী বা শোষক শ্রেণী। তারাই নিজেদের শ্রেণীস্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করে নিজেদের স্বার্থবাহী যে সকল নিয়মকানুন রচনা করে, সমাজে তাই আইন হিসাবে কার্যকারী হয়।



রাষ্ট্রের প্রকৃতি ও আইনের প্রকৃতি সম্পর্কযুক্তঃ


মার্কসীয় দর্শন অনুসারে রাষ্ট্রের প্রকৃতির সঙ্গে আইনের প্রকৃতি অবিচ্ছেদ্যভাবে সম্পর্কযুক্ত। এই কারণে রাষ্ট্রের প্রকৃতির উপর আইনের প্রকৃতি নির্ভরশীল। সমাজ বিকাশের এক ঐতিহাসিক অধ্যায়ে শোষণের হাতিয়ার হিসেবে রাষ্ট্রের উদ্ভব হয়েছে। ধনবৈষম্যমূলক সমাজে রাষ্ট্র প্রতিপত্তিশালী শ্রেণী স্বার্থ রক্ষার যন্ত্র হিসাবে কাজ করে। তাই আইনের মাধ্যমে সেই প্রভুত্বকারী শ্রেণীর ইচ্ছাই প্রকাশিত হয়। ভিশিনস্কি-র মতানুসারে আইন হল সেই সকল আচরণবিধি যা সমাজের প্রভুত্বকারী শ্রেণীর ইচ্ছার প্রকাশ। 


সমাজের ক্রমবিকাশের বিভিন্ন স্তরে সমাজের প্রতিপত্তিশালী শ্রেণী নিজেদের স্বার্থে আইন‌ প্রণয়ন করেছে এবং রাষ্ট্রশক্তির সাহায্যে জনগনের বিরূদ্ধে তা প্রয়োগ করেছে। দাস-সমাজে আইন মুষ্টিমেয় দাস-মালিকদের স্বার্থে দাসদের বিরুদ্ধে; সামন্ত সমাজে আইন সংখ্যালঘু ভূস্বামীদের স্বার্থে সংখ্যাগুরু ভূমিদাসদের বিরুদ্ধে এবং ধনতান্ত্রিক সমাজে আইন মুষ্টিমেয় পুঁজিপতিদের স্বার্থে সংখ্যাগরিষ্ঠ সর্বহারা শ্রেণীর বিরুদ্ধে কাজ করে থাকে। 


শ্রেণীবৈষম্যমূলক কোন সমাজে আইন নিরপেক্ষ হতে বা ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারে না। শ্রেণীবৈষম্যমূলক সমাজে আইন প্রকৃতিগতভাবে বৈষম্যমূলক হয়ে থাকে। কিন্তু শ্রেণীহীন সাম্যবাদী সমাজে আইন নিরপেক্ষ ও ন্যায়বিচার প্রতিষ্ঠার উপযোগী হতে পারে।



সমালোচনাঃ


সমালোচকদের মতে আইন সম্পর্কিত মার্কসীয় ব্যাখ্যা গ্রহনযোগ্য নয়। তাদের মতে মার্কস সমাজজীবনের সহযোগিতার দিকটি বা সমাজের শুভময় রূপটিকে সম্পূর্ণ অগ্রাহ্য করেছেন এবং শ্রেণীস্বার্থ শ্রেণীদ্বন্দ্বের উপর অতিমাত্রায় গুরুত্ব আরোপ করেছেন। তা ছাড়া রাষ্ট্রের প্রোয়োজনীয়তা চিরদিনই থেকে যাবে। 


সর্বোপরি আইন সুশৃঙ্খল সমাজজীবনের স্বার্থে এবং মানুষের সর্বাঙ্গীণ কল্যাণ সাধনের জন্য প্রযুক্ত হয়, এ কথা একেবারে অস্বীকার করা যায় না। তবে প্রকৃত প্রস্তাবে আইনের মার্কসীয় ব্যাখ্যাই বাস্তব ও বিজ্ঞানসন্মত। মার্কসবাদীদের এই ব্যাখ্যার যথার্থ্য ঐতিহাসিকভাবে প্রমাণিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section