PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

​কাল্পনিক সমাজতন্ত্রবাদের মূল্যায়ন

 ​কাল্পনিক সমাজতন্ত্রবাদের মূল্যায়ন ।

কাল্পনিক সমাজতন্ত্রবাদের মূল্যায়ন ।


I ) কাল্পনিক সমাজতবাদীরা বিদ্যমান ব্যবস্থা ও প্রতিষ্ঠানসমূহের বিরুপ সমালোচনা করেছেন । কিন্তুু তাঁদের মতাদর্শের বাস্তবায়নের জন্য বিশেষ কিছু তাঁরা করেননি । এতদসত্ত্বেও রাষ্ট্রচিন্তার ইতিহাসে বা সমাজবাদী ধ্যান-ধারনার ইতিহাসে কাল্পনিক সমাজতন্ত্রবাদীদের অবদান অনস্বীকার্য । এই শ্রেনীর সমাজতন্ত্রবাদীরা পরবর্তীকালের সমাজতান্ত্রিক চিন্তাবিদদের চিন্তাভাবনার পটভূমি তৈরি করে দিয়েছেন ।


II) কাল্পনিক সমাজতন্ত্রবাদীরা বিদ্যমান শিল্পব্যবস্হার সীমাবদ্ধতাসমূহের প্রতি সমাজের দৃষ্টি আকর্ষন করছেন । তাঁরা ভবিষ্যতের এক বিশেষধরনের সমাজব্যবস্থার রুপরেখা রচনা করছেন । ভবিষ্যতের এই সমাজব্যবস্থা অন্যায়- অবিচার ,অসাম্য-বৈষম্য ও শোষন - পীড়ন থেকে মুক্ত ।


III) শিল্পবিপ্লবোত্তর ইউরোপের প্রথম পর্যায় হল কাল্পনিক সমাজতন্ত্রবাদী ধ্যান- ধারনার পটভূমি, এই শ্রেনীর সমাজতন্ত্রবাদীরা সমাজের উন্নয়নের সহায়ক হিসাবে শিল্পায়নের জোয়ারকে স্বীকার করেছেন এ কথা ঠিক । কিন্তুু শিল্পসমাজের আর্থনীতিক অসাম্য - বৈষম্য ,দুঃখ -দারিদ্র্য ,অশিক্ষা প্রভৃতি কুফলসমূহকে তাঁরা স্বীকার বা সমর্থন করেনি ।


IV) কাল্পনিক সমাজতন্ত্রবাদীরা আর্থ-সামাজিক কাঠামোর মৌলিক বা বৈপ্লবিক পরিবর্তন সাধনের কথা বলেননি । স্বভাবতই তাঁরা বৈপ্লাবিক শক্তিসমূহকে সংগঠিত করার কথাও বলেননি । সাম্যবাদের বাস্তবায়ন আবেদন - নিবেদনের মাধ্যমে সম্ভব নয় । এ বিষয়ে এই শ্রেনীর সমাজবাদীদের-মধ্যে সচেতনতা ছিল না । আর্থ- সামাজিক পরিবর্তনের জন্য সংঘাতমূলক জঙ্গী ক্রিয়াকর্মের কথা বলেননি।


V) কাল্পনিক সমাজতন্ত্রবাদের প্রবক্তারা সমকালীন অবাধ নীতির সীমাবদ্ধতা সম্পর্কে সকলকে অবহিত করছেন এবং ক্ষতিকারক পরিনামের ব্যাপারে সকলেকে সতর্ক করছেন । সিসমন্ডি প্রমুখ প্রথম দিকের কাল্পনিক সমাজতন্ত্রীরা দেখিয়েছেন যে ,আর্থনীতিক লাভালাভের উপর জোর দিতে গেলে অসংখ্য  মানুষের জীবনে সীমাহীন দুঃখ-দুর্দশা নেমে আসবে ।


VI) এই শ্রেনীর সমাজবাদীরা সম্পদের সম্যক বন্টনের উপর গুরুত্ব আরোপ করছেন , সম্পদ- সামগ্রী ও ভোগ্যপন্যের অসম বন্টনের বিষয়টি কাল্পনিক সমাজতন্ত্রবাদীদের বিচলিত করছে ।


VII) দারিদ্র্য দূরীকরন সম্পর্কিত সমস্যার মোকাবিলার ব্যাপারে কাল্পনিক সমাজতন্ত্রবাদীরা সংঘাতমূলক জঙ্গী কর্যক্রমের কথা বলেননি । এই শ্রেনীর সমাজতন্ত্রীদের অধিকাংই দরিদ্র ব্যক্তিবর্গের জন্য প্রয়োজনীয় সাহায্য - সহযোগিতার ব্যবস্থা করার পক্ষপাতি ।


VIII) প্রকৃত প্রস্তাবে এবং চূড়ান্ত বিচারে কাল্পনিক সমাজতন্ত্রবাদীরা হলেন মূলত মানবতাবাদী দার্শনিক । এক ধরনের মানবতাবাদী মধ্যবিও ধ্যান - ধারনার ঐতিহ্য কাল্পনিক সমাজতন্ত্রের মধ্যে পরিলক্ষিত হয় । এই শ্রেনীর সমাজবাদী দার্শনিকরা মানবপ্রকৃতির পরিবর্তনের পক্ষপাতি ছিলেন । এবং এই উদ্দেশ্য সাধনের জন্য তাঁরা প্রধানত শিক্ষা ব্যবস্থার সংস্কার সাধন এবং শিক্ষাব্যবস্থার বিকাশ ও বিস্তারের উপর জোর দেওয়ার কথা বলছেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section