PC Header Top Ads

Type Here to Get Search Results !

Display Responsive Ads

শক্তি রূপান্তরের উদাহরণ

শক্তি একরূপ থেকে অন্য এক বা একাধিক রূপে পরিবর্তিত হতে পারে। একে শক্তির রূপান্তর বলে সবশক্তিই শেষ পর্যন্ত তাপশক্তিতে রূপান্তরিত হয়।

শক্তি রূপান্তরের উদাহরণ

1. স্থিতিশক্তির গতিশক্তিতে এবং গতিশক্তির স্থিতিশক্তিতে রূপান্তরঃ

১.স্থিতিশক্তি থেকে গতিশক্তিঃ একটি পাথরকে উঁচুতে তুলে স্থির অবস্থায় রাখলে তার মধ্যে স্থিতিশক্তি সঞ্চিত হয়। এখন পাথরটি ছেড়ে দিলে পাথরটি নীচে পড়তে থাকবে। এই সময় স্থিতিশক্তি গতিশক্তিতে রূপান্তরিত হয়।
২.গতিশক্তি থেকে স্থিতিশক্তিঃ একটি ছােটো পাথরের টুকরােকে জোরে ওপর দিকে ছুড়ে দিলে পাথরটি ওপরে উঠতে থাকবে ও তার বেগ ক্রমশ কমতে থাকবে। এই অবস্থায় তার গতিশক্তি ক্রমশ স্থিতিশক্তিতে রূপান্তরিত হতে থাকে, সর্বোচ্চ অবস্থানে এসে পাথরটি মুহূর্তের জন্য স্থির অবস্থায় আসে। এই সময় পাথরটির সমস্ত গতিশক্তি স্থিতিশক্তিতে রূপান্তরিত হয়।


2. যান্ত্রিক শক্তি থেকে অন্যান্য শক্তিতে রূপান্তরঃ

১. যান্ত্রিকশক্তি থেকে তাপশক্তিঃ হাতে হাতে ঘষলে হাতের তালু দুটি গরম হয়। এখানে যান্ত্রিকশক্তি তাপশক্তিতে রূপান্তরিত হয়।
২. যান্ত্রিকশক্তি থেকে শব্দশক্তিঃ হাতে হাতে তালি দিলে শব্দ উৎপন্ন হয়। এখানে যান্ত্রিকশক্তি শব্দ শক্তিতে রূপান্তরিত হয়।
৩. যান্ত্রিকশক্তি থেকে তাপ এবং আলােকশক্তিঃ ছুরিতে শান দেওয়ার সময় তাপ এবং আলােকের ফুলকি উৎপন্ন হয়। এখানে যান্ত্রিকশক্তি তাপ ও আলােকশক্তিতে রূপান্তরিত হয়।
৪. যান্ত্রিকশক্তি থেকে বিদ্যুৎশক্তিঃ ডায়নামাে ঘােরালে যান্ত্রিকশক্তি বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত হয়।


3. তাপশক্তি থেকে অন্য শক্তিতে রূপান্তরঃ

১. তাপশক্তি থেকে যান্ত্রিকশক্তিঃ স্টিম ইঞ্জিনে তাপশক্তি যান্ত্রিকশক্তিতে রূপান্তরিত হয়। কয়লা পুড়িয়ে যে তাপ উৎপন্ন হয়, সেই তাপ দিয়ে জল ফুটিয়ে বাষ্পে পরিণত করা হয়। এই বাষ্পের সাহায্যে ইঞ্জিন চলে।
২. তাপশক্তি থেকে তড়িৎশক্তিঃ দুটি সমান দৈর্ঘ্য ও প্রস্থের তামা ও লােহার পাতকে রিভেট করে জোড়া লাগিয়ে এক প্রান্ত উত্তপ্ত করলে দুটি পাতের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত হয়। এখানে তাপশক্তি বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত হয়।
৩. তাপশক্তি থেকে আলােকশক্তিঃ একটি সরু প্ল্যাটিনাম তারকে খুব উত্তপ্ত করলে তারটি উজ্জ্বল আলাে বিকিরণ করে। এখানে তাপশক্তি আলােকশক্তিতে রূপান্তরিত হয়।
৪. তাপশক্তি থেকে রাসায়নিক শক্তিঃ চুনাপাথরকে উত্তপ্ত করলে চুন এবং কার্বন ডাইঅক্সাইড গ্যাস উৎপন্ন হয়। এখানে তাপশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়।

 

4. বিদ্যুৎশক্তি থেকে অন্যান্য শক্তিতে রূপান্তরঃ

১. বিদ্যুৎশক্তি থেকে তাপশক্তিঃ ইলেকট্রিক হিটার বা ইলেকট্রিক ইস্ত্রির মধ্য দিয়ে বিদ্যুৎ চালনা করলে তাপ উৎপন্ন হয়। এখানে বিদ্যুৎশক্তি তাপশক্তিতে রূপান্তরিত হয়।
২. বিদ্যুৎশক্তি থেকে আলােকশক্তিঃ বৈদ্যুতিক বালবের ফিলামেন্টের মধ্য দিয়ে তড়িৎ চালনা করলে ফিলামেন্ট উজ্জ্বল আলাে বিকিরণ করে। এখানে বিদ্যুৎশক্তি আলােকশক্তিতে রূপান্তরিত হয়।
৩. তড়িৎশক্তি থেকে যান্ত্রিকশক্তিঃ বৈদ্যুতিক পাখার মধ্যে তড়িৎ চালনা করলে পাখাটি ঘুরতে থাকে। এখানে তড়িৎশক্তি যান্ত্রিকশক্তিতে রূপান্তরিত হয়।

 

5. আলােকশক্তির অন্য শক্তিতে রূপান্তরঃ

১. আলােকশক্তি থেকে রাসায়নিক শক্তিঃ (a) ফোটোগ্রাফিক ফিল্মে আলাে পড়লে ফিল্মের রাসায়নিক পরিবর্তন ঘটে। এখানে আলােকশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। (b) গাছের পাতায় সালােকসংশ্লেষের সময় আলােকশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়।
২. আলােকশক্তি থেকে বৈদ্যুতিক শক্তিঃ ফোটো-ইলেকট্রিক কোশে আলাে পড়লে তা বিদ্যুৎশক্তিতে রূপান্তরিত হয়।

 

6. শব্দশক্তির অন্য শক্তিতে রূপান্তরঃ

১. শব্দশক্তি থেকে যান্ত্রিকশক্তিঃ ঘরের কাছাকাছি বােমা ফাটার প্রচণ্ড শব্দে জানালার কাচ ভেঙে যায়। এখানে শব্দশক্তি যান্ত্রিকশক্তিতে রূপান্তরিত হয়।
২. শব্দশক্তি থেকে রাসায়নিক শক্তিঃ অ্যাসিটিলিন গ্যাসের মধ্যে প্রচণ্ড শব্দ করলে অ্যাসিটিলিন গ্যাস বিয়ােজিত হয়ে কার্বন ও হাইড্রোজেন উৎপন্ন করে। এখানে শব্দশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়।

 

7. রাসায়নিক শক্তির অন্য শক্তিতে রূপান্তরঃ

১. রাসায়নিক শক্তি থেকে আলােক শক্তিঃ মােমবাতির দহনে, গােবর গ্যাসের দহনে, ফ্লাশ বালবে ম্যাগনেশিয়ামের দহনে, তীব্র আলােক শিখা উৎপন্ন হয়। এসব ক্ষেত্রে রাসায়নিক শক্তি আলােকশক্তিতে রূপান্তরিত হয়।
২. রাসায়নিক শক্তি থেকে বৈদ্যুতিক শক্তিঃ সরল ভােল্টীয় কোশে লঘু সালফিউরিক অ্যাসিড দ্রবণে তামা ও দস্তার দণ্ড ডােবালে বর্তনীতে বিদ্যুৎ প্রবাহ হয়। এক্ষেত্রে রাসায়নিক শক্তি বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত হয়।
৩. রাসায়নিক শক্তি থেকে তাপশক্তিঃ কয়লার দহনে প্রচণ্ড তাপ উৎপাদন রাসায়নিক শক্তির তাপশক্তিতে রূপান্তরের প্রকৃষ্ট উদাহরণ। এছাড়া যদি পােড়াচুনে জল দেওয়া হয় তবে প্রচুর তাপ উৎপন্ন হয়। এসব ক্ষেত্রে রাসায়নিক শক্তি তাপশক্তিতে পরিণত হয়।

 

8. সৌরশক্তির অন্য শক্তিতে রূপান্তরঃ

১. সৌরশক্তি থেকে বৈদ্যুতিক শক্তিঃ সৌরকোশ (Solar Cell) -এর মাধ্যমে সৌরশক্তিকে সরাসরি বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করা হয়।
২.সৌরশক্তি থেকে তাপশক্তিঃ সৌরচুল্লিতে সৌরশক্তি তাপশক্তিতে রূপান্তরিত হয়।

 

9. পারমাণবিক শক্তির অন্য শক্তিতে রূপান্তরঃ

১. পারমাণবিক শক্তি থেকে যান্ত্রিকশক্তিঃ পারমাণবিক বােমার বিস্ফোরণে বিস্তীর্ণ এলাকার অট্টালিকা সম্পূর্ণ ধ্বংস হয়। ভূগর্ভে পারমাণবিক বিস্ফোরণ দ্বারা মরুভূমিতে খাল খনন সম্ভব হয়। এসব ক্ষেত্রে পারমাণবিক শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়।
২. পারমাণবিক শক্তি থেকে তাপ শক্তিঃ পারমাণবিক চুল্লিতে পরমাণু কেন্দ্রকের বিভাজনে প্রচুর পরিমাণ তাপ পাওয়া যায়। এক্ষেত্রে পারমাণবিক শক্তির তাপশক্তিতে রূপান্তর ঘটে।
৩. পারমাণবিক শক্তি থেকে বৈদ্যুতিক শক্তিঃ পরমাণু কেন্দ্রকের বিভাজনে উৎপন্ন তাপশক্তির মাধ্যমে বর্তমানে প্রচুর পরিমাণে বৈদ্যুতিক শক্তি পাওয়া সম্ভব হয়েছে। এখানে পারমাণবিক শক্তি বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত হয়।

 

দৈনন্দিন জীবনে শক্তি রূপান্তরের কয়েকটি উদাহরণঃ

টর্চের সুইচ অন করলে আলাে জ্বলে। টর্চে ব্যাটারি থাকে, ব্যাটারিতে রাসায়নিক শক্তি তড়িৎশক্তিতে রূপান্তরিত হয়। এই তড়িৎশক্তি টর্চের বালবের ফিলামেন্টে তাপ ও আলােকশক্তিতে রূপান্তরিত হয়।

হাত থেকে থালা মেঝেতে পড়ে গেলে শব্দ উৎপন্ন হয়। এখানে যান্ত্রিক শক্তি শব্দ শক্তিতে রূপান্তরিত হয়।

গােবর গ্যাস, কেরােসিন তেল, মােমবাতি প্রভৃতিকে পােড়ালে রাসায়নিক শক্তি আলােকশক্তিতে রূপান্তরিত হয়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Section